1. admin@channel21tv.com : channel21tv.com :
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৭:০৫ অপরাহ্ন

নেত্রকোণায় ভ্রাম্যমান আদালত ও ভোক্তা অধিকার কর্তৃক বিপুল পরিমান তেল জব্দ এবং জরিমানা:

রিপন কান্তি গুণ, নেত্রকোনা, বারহাট্টা প্রতিনিধি
  • আপডেট সময় : শুক্রবার, ১৩ মে, ২০২২
  • ২৮১ বার পঠিত

নেত্রকোনার মোহনগঞ্জ ও কলমাকান্দা দুই উপজেলায় অভিযান চালিয়ে অবৈধভাবে মুজুদ রাখা মোট ৪,৫০৪ লিটার (চার হাজার পাঁচশত ৪ লিটার) ভোজ্য তেল জব্দ করা হয়েছে। অবৈধভাবে সয়াবিন তেল মজুদ করে সয়াবিন তেলের কৃত্রিম সংকট তৈরির অপরাধে ৪ ব্যবসায়ীকে মোট ৮৫ হাজার টাকা জরিমানা করে ভ্রাম্যমান আদালত ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর এবং মজুদ রাখা তেল জন সাধারণের কাছে এক দিনের মধ্যে বিক্রি করার নির্দেশ দেন অভিযান পরিচালনা কারীগণ।

তথ্যসূত্রে জানা গেছে, নেত্রকোনার মোহনগঞ্জে উপজেলার কাচারি রোডে ক্রেতা সেজে ৭৩২ লিটার ভোজ্য তেল জব্দ করে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। এসময় তিনটি প্রতিষ্ঠানকে মোট ৭০ হাজার টাকা জরিমানা করা হয়েছে বলে নিশ্চিত করেছেন অভিযানে নেতৃত্বদানকারী ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক মো. শাহ আলম।

নেত্রকোণা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক বলেন, গোপন সংবাদের ভিত্তিতে ক্রেতা সেজে তেল কিনতে গেলে ব্যবসায়ীরা কোন দোকানে বোতলজাত তেল নাই বলে জানান। পরবর্তীতে দুই মুদি দোকানের গোডাউনে অভিযান চালানো হয়। অভিযানে মেসার্স মঙ্গলদত্ত এবং পারুল ভান্ডারকে গোডাউনে পুরাতন মূল্যের বোতলজাত সয়াবিন তেলের অবৈধ মজুদের জন্য ৩০ হাজার করে ৬০ হাজার টাকা এবং মুক্তি স্টোরকে আমদানিকারকের সীলবিহীন প্রসাধনী বিক্রয় করায় ১০ হাজার টাকাসহ মোট ৩টি প্রতিষ্ঠানকে ৭০ হাজার টাকা জরিমানা করা হয়। পরবর্তীতে মাইকিং করে তাৎক্ষণিকভাবে উদ্ধারকৃত ৭৩২ লিটার তেল উপস্থিত ভোক্তাদের মাঝে আগের নির্ধারিত মূল্যে (১৬৮ টাকা লিঃ) বিক্রয় করা হয়। অভিযানে অন্যান্যের মাঝে জেলা কৃষি বিপণন কর্মকর্তা মো. হাবিলউদ্দীন এবং মোহনগঞ্জ উপজেলা স্যানিটারি ইন্সপেক্টর শম্ভুনাথ সরকার উপস্থিত ছিলেন।

অপরদিকে একইদিনে জেলার সীমান্ত উপজেলা কলমাকান্দা সদরের পূর্ববাজারের ব্যবসায়ী জহিরুল ইসলাম মোস্তফার গোডাউনে অভিযান চালিয়ে ৩,৭৭২ লিটার অবৈধভাবে তেল মজুদ করার জন্য ১৫ হাজার টাকা জরিমানা করে ভ্রম্যমান আদালত।

 

কলমাকান্দা থানার ওসি মো. আব্দুল আহাদ খান এ তথ্য নিশ্চিত করে জানান, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে প্রথমে বাজারের বিভিন্ন গোডাউন চেক করার পর ৩,৭০০ লিটার তেল জব্দ করা হয়। এরপরে ছড়িয়ে ছিটিয়ে লুকিয়ে রাখা আরো ৭২ লিটার তেল খুঁজে পাওয়া যায়। এরপর নির্বাহী ম্যাজিস্ট্রেট ও কলমাকান্দা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. আবুল হোসেন ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন এবং দোষীদের সাজা দেন। পরবর্তীতে তেলগুলো একদিনের মধ্যে ক্রেতাদেরকে পূর্ব নির্ধারিত মূল্যে দেয়ার নির্দেশ দেন।

বারহাট্টা উপজেলা সদরের বাজারে বড় দোকান ঘুরে দেখা যায়, তাদের কাছে বোতলজাত কোন তেল নাই, শুধু খোলা তেল আছে যা, প্রতি লিটার ১৯0 থেকে ২১০ টাকা পর্যন্ত।  

 

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন দিনমজুর ক্রেতা বলেন, তেলের এমন অবস্থা চলতে থাকলে আমাদের সংসার চালানোই কষ্টসাধ্য হয়ে যাবে। আমাদের সন্দেহ, ব্যবসায়ীরা ইচ্ছা করে এমন সংকট তৈরি করেছেন। মোহনগঞ্জের মত বারহাট্টাতেও আমাদের এমন ভোগান্তি দূর করতে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক মো. শাহ আলম স্যারের সুদৃষ্টি কামনা করছি। 

 

রিপন কান্তি গুণ

নেত্রকোণা, বারহাট্টা প্রতিনিধি;

মোবাইল : 01723-632594

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো কিছু জনপ্রিয় সংবাদ
  • © All rights reserved © 2022 Channel21tv.Com
Design & Development By Hostitbd.Com