1. admin@channel21tv.com : channel21tv.com :
সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ০৯:০৭ অপরাহ্ন

নতুন বিদ্যার্থীদের হাতেখড়ি’র মধ্য দিয়ে নেত্রকোনা’য় সরস্বতী পূঁজা উৎযাপন।

রিপন কান্তি গুণ, বারহাট্টা উপজেলা প্রতিনিধি:
  • আপডেট সময় : শনিবার, ৫ ফেব্রুয়ারী, ২০২২
  • ৭২ বার পঠিত

ভোরবেলা থেকেই মণ্ডপে শুরু হয় পূজার তোড়জোড় ।  সারা বাংলাদেশের ন্যায় নেত্রকোনাতেও আজ (৫ ফেব্রুয়ারি) শনিবার সকাল পৌনে আটটায় (৭:৪৫ মিনিট ) পঞ্চমী তিথিতে সরস্বতী বিগ্রহের সামনে আসনে বসেন পুরোহিত ।  ঢাকবাদ্য, শঙ্খধ্বনি আর মায়েদের উলুধ্বনিতে বরণ করে নেওয়া হয় মাতৃদেবীকে।

আজ, শনিবার (৫ ফেব্রুয়ারি) নেত্রকোনার বিভিন্ন মণ্ডপে, শিক্ষা প্রতিষ্ঠানে ও পারিবারিক মন্দিরে এভাবেই শুরু হয় বাগদেবী সরস্বতী পূঁজা ।

আজ এই দিনে,  পূজা শেষে নতুন বিদ্যার্থীদের হাতেখড়িও দেন পুরোহিত ।  কেউ শ্লেটে, কেউবা খাতায় প্রথমবারের মতো লিখেছে-  অ আ ক খ । এরপর ভক্তদের দেওয়া হয় পুষ্পাঞ্জলি ।  পূজার আয়োজকরা ভক্তদের মাঝে বিতরণ করেন প্রসাদ । ধূপের গন্ধে, মোমের আলোয় মণ্ডপে সৃষ্টি হয় ধর্মীয় আমেজ ।  পূজায় বিশেষ উপাচার আবির, আমের মুকুল, দোয়াত-কলম, যবের শিষ রেখে চলে আরাধনা ।  বাসন্তী রঙের গাঁদা ফুল নিবেদন করা হয় দেবীর চরণে ।

বিদ্যা, বাণী ও সুরের অধিষ্ঠাত্রী দেবী সরস্বতী ধর্মীয় বিধান অনুসারে সাদা রাজহাঁসে চড়ে মর্তে আসেন ।  হিন্দু সম্প্রদায়ের অন্যতম এই ধর্মীয় উৎসবে, আজ পঞ্চমী তিথিতে জ্ঞানের অধিষ্ঠাত্রী দেবী সরস্বতীর চরণে পুষ্পার্ঘ্য অর্পণ করছেন ভক্তরা ।

দেবী সরস্বতী সত্য, ন্যায় ও জ্ঞানালোকের প্রতীক ।  মন্দির ও শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সন্ধ্যা আরতির আয়োজন করা হয়েছে ।  করোনা মহামারীর কারণে ছোট পরিসরে অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে ।  মণ্ডপে ভিড় না করতে অনুরোধ জানিয়েছেন, পূজার আয়োজকরা ।  পাশাপাশি মাস্ক পরিধান করে প্রতিমা দর্শনের অনুরোধ জানানো হয়েছে।

এছাড়া কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানেও বিদ্যার দেবী সরস্বতীর বন্দনায় মেতে উঠেছেন সনাতনী বিদ্যার্থীরা ।  নেত্রকোনায়  বিভিন্ন পাড়া-মহল্লায়ও সরস্বতী পূজা হচ্ছে।

এর আগে শুক্রবার (৪ ফেব্রুয়ারি) সন্ধ্যায় দেবী সরস্বতীর বোধন, আমন্ত্রণ ও অধিবাস সম্পন্ন হয়েছে ।

স্বাস্থ্যবিধি মেনে পূজা উদযাপন ও ভক্তদের পূজা মণ্ডপে যাওয়ার অনুরোধ জানিয়েছেন, নেত্রকোনা জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি মঙ্গল চন্দ্র সাহা ও সাধারণ সম্পাদক সমীর ভদ্র রানা ।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই রকম আরো কিছু জনপ্রিয় সংবাদ
  • © All rights reserved © 2022 Channel21tv.Com
Design & Development By Hostitbd.Com