1. admin@channel21tv.com : channel21tv.com :
শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২, ১১:১৩ অপরাহ্ন

রঙিন ফুলকপি চাষ করে চমক দেখালেন কৃষক সন্তোষ:

রিপন কান্তি গুণ, নেত্রকোনা, বারহাট্টা প্রতিনিধি
  • আপডেট সময় : বুধবার, ৩০ মার্চ, ২০২২
  • ৮৬ বার পঠিত

নেত্রকোনার বারহাট্টা উপজেলাধীন রসুলপুর গ্রামের কৃষক সন্তোষ বিশ্বাস। তিনি সারা বছরই তার জমিতে নানা ধরনের শাকসবজির আবাদ করে থাকেন। তবে এ বছর তিনি স্থানীয় কৃষি অফিসের পরামর্শে রঙিন ফুলকপি চাষ করে চমক দেখিয়েছেন।

সন্তোষ বিশ্বাস তার অল্প জমিতে রাসায়নিক সার ও কীটনাশক ব্যবহার না করে শুধু জৈব সার প্রয়োগ করে বেগুনি ও হলুদ রঙের ফুলকপি চাষ করে দ্বিগুণ লাভবান হয়েছেন। তার এমন সফলতা দেখে আগ্রহী হচ্ছেন অন্যান্য কৃষকও।

রঙিন ফুলকপির সৌন্দর্য দেখতে প্রতিদিনই কৃষক সন্তোষ বিশ্বাসের জমিতে ভিড় করছেন স্থানীয় কৃষকসহ উৎসুক জনতা।

বারহাট্টা কৃষি অফিস সূত্রে জানা গেছে, বারহাট্টা সদর ইউনিয়নের রসুলপুর গ্রামের বাসিন্দা সন্তোষ বিশ্বাস। তিনি সারা বছরই নানা রকম শাক-সবজির আবাদ করেন। এ বছর তিনি কৃষি অফিসের পরামর্শে ২৫ শতক জমিতে লাউ, ঢেঁড়স, টমেটো ও শসার পাশাপাশি প্রথমবারের মতো ২০০ রঙিন ফুলকপির বীজ বপন করেন। এতে তিনি শুধু জৈবসার ব্যবহার করছেন।

কৃষক সন্তোষ বিশ্বাস বলেন, এবারই প্রথম কৃষি অফিস থেকে ২০০ রঙিন ফুলকপির বীজ এনে রোপণ করি। তারপর ঠিকমতো পরিচর্যা করেছি এবং জৈব সার প্রয়োগ করেছি। তেমন কোনো খরচও হয়নি। অল্প পরিশ্রম ও খরচে বেগুনি ও হলুদ রঙের ফুলকপির ফলন ভালো হয়েছে। রঙিন ফুলকপিগুলো দেখতে খুবই সুন্দর। বাজারে এসব ফুলকপির চাহিদা ও মূল্যও বেশি। এরই মধ্যে ২০ হাজার টাকার রঙিন ফুলকপি বিক্রি করেছি।

 

তিনি আরও বলেন, মজার ব্যাপার হলো রঙিন এসব ফুলকপি দেখতে প্রতিদিনই এলাকার কৃষকসহ সাধারণ মানুষ আমার জমিতে ভিড় করছেন। অনেকেই এ জাতীয় ফুলকপি চাষ করতে আগ্রহী হয়ে উঠছেন এবং আমার কাছে পরামর্শ চাইছেন।

 

বারহাট্টা উপজেলা কৃষি কর্মকর্তা রাকিবুল হাসান বলেন, কৃষক সন্তোষ বিশ্বাস শাকসবজি চাষে খুবই আগ্রহী। তিনি প্রথমবারের মতো রঙিন ফুলকপি চাষ করে সফল ও লাভবান হয়েছেন। তার দেখাদেখি স্থানীয় অনেক কৃষকই এখন রঙিন ফুলকপি চাষে আগ্রহী হয়ে উঠছেন। আমরা কৃষকদের পাশে সব সময় আছি।

তিনি আরও বলেন, ফুলকপি পুষ্টিগুণে সমৃদ্ধ একটি সবজি। বিশেষ করে ফুলকপিতে ভিটামিন সি, ই, কে, ফলিক এসিড, ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ রয়েছে। এটি ক্যানসার প্রতিরোধেও কাজ করে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো কিছু জনপ্রিয় সংবাদ
  • © All rights reserved © 2022 Channel21tv.Com
Design & Development By Hostitbd.Com