1. admin@channel21tv.com : channel21tv.com :
সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ০৮:০১ অপরাহ্ন

২৫ বছরেও স্বপ্ন বাস্তবায়ন হয়নি  চূড়ান্ত হয়নি বঙ্গবন্ধু কলেজের নাম।

রিপন কান্তি গুণ, বারহাট্টা উপজেলা প্রতিনিধি:
  • আপডেট সময় : রবিবার, ৬ ফেব্রুয়ারী, ২০২২
  • ১৮৪ বার পঠিত

নেত্রকোণা পৌরসভার প্রাণকেন্দ্র আমতলা রোডসংলগ্ন ইসলামপুর মোড় এলাকায় অবস্থিত প্রস্তাবিত “বঙ্গবন্ধু কলেজ” এর নাম ২৫ বছরেও চূড়ান্ত হয়নি ।  প্রতিষ্ঠার পর থেকে আজও “চন্দ্রনাথ কলেজ” নামে পরিচালিত হচ্ছে প্রতিষ্ঠানটির কার্যক্রম।

জানা গেছে, ১৯৯৭ সালে জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি, তিনবারের সাবেক এমপি ও বঙ্গবন্ধুর ঘনিষ্ট সহচর এ্যাডভোকেট মরহুম ফজলুর  রহমান খানের উদ্যোগে এ কলেজটি প্রতিষ্ঠিত হয় ।  জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতি রক্ষায় তখন তিনি কলেজটির নাম রাখেন “বঙ্গবন্ধু কলেজ” । কিন্তু কলেজটি প্রতিষ্ঠার পর নিজস্ব জমি না থাকায় ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরামর্শে শহরের চন্দ্রনাথ উচ্চ বিদ্যালয়ের একটি ভবনে “চন্দ্রনাথ স্কুল ও কলেজ” নামে এটির পাঠদানের অনুমতি দেয়া হয় ।  পরবর্তীতে ১৯৯৮ সালে কলেজের গভর্নিং বডির সভায় “চন্দ্রনাথ স্কুল ও কলেজ” এর বদলে “বঙ্গবন্ধু কলেজ” নামকরণের প্রস্তাব গৃহীত হয়।

সংশ্লিষ্ঠ তথ্যের ভিত্তিতে আরও জানা যায়, ১৯৯৯ সালে কলেজটির অনুকূলে নেত্রকোণা পৌরসভার প্রাণকেন্দ্রের আমতলা রোডসংলগ্ন ইসলামপুর মোড় এলাকায় ৩ একর জায়গা বরাদ্দ দেয়া হয় । পরে ২০০০ সালে পৃথকীকরণ করে কলেজটি নিজস্ব জায়গায় ক্যাম্পাস প্রতিষ্ঠা করে । তখনকার খাদ্যমন্ত্রী আলহাজ্ব আমির হোসেন আমু এমপি কলেজ ভবনের উদ্বোধন করেন । ঢ সেই থেকে নিজস্ব জায়গায় কলেজটির কার্যক্রম পরিচালিত হচ্ছে ।  কিন্তু “বঙ্গবন্ধু কলেজ” নামটি আজও প্রস্তাব আকারেই রয়েছে গেছে, “চন্দ্রনাথ কলেজ” নামেই পরিচালিত হচ্ছে সব কার্যক্রম । শুধুমাত্র ব্র্যাকেটে লেখা রয়েছে – ’প্রস্তাবিত বঙ্গবন্ধু কলেজ’।

কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ অমিয় রঞ্জন তালুকদার বলেন, “প্রায় ২০ বছর আগে এমপিওভুক্ত হওয়া এ কলেজটিকে স্থানীয়রা বঙ্গবন্ধু কলেজ নামেই চেনেন, কিন্তু নানা জটিলতায় নামটি চূড়ান্ত করা যাচ্ছে না ।  কলেজের শিক্ষক-কর্মচারী এবং শিক্ষার্থী ছাড়াও স্থানীয় প্রত্যেকে নামটির পরিবর্তন চান ।  তিনি উল্লেখ করেন, বর্তমানে কলেজটির ছাত্র-ছাত্রীর সংখ্যা এবং পরীক্ষার ফলাফল খুবই সন্তোষজনক।”

কলেজের শিক্ষক-কর্মচারীরা জানান, কলেজটিকে “বঙ্গবন্ধু কলেজ” নামে নামকরণের জন্য বর্তমান সরকারের সমাজকল্যাণ প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা মোঃ আশরাফ আলী খান খসরু এমপি ও সংরক্ষিত আসনের এমপি হাবিবা রহমান খান শেফালী উর্ধতন কর্তৃপক্ষ বরাবরে ডিও লেটার দিয়েছেন,  কিন্তু অদ্যাবধি এর কোন উত্তর মেলেনি।

সমাজকল্যাণ প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা মো: আশরাফ আলী খান খসরু এমপি বলেন, ‘আমি এ প্রতিষ্ঠানটিকে “বঙ্গবন্ধু কলেজ” নামে নামকরণের জন্য জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেমোরিয়াল ট্রাস্ট বরাবরেও ডিও লেটার দিয়েছিলাম, কিন্তু বর্তমানে সেটি কি অবস্থায় আছে জানি না,  তবে এ ব্যাপারে শীঘ্র খোঁজ নেব। ‘

সংরক্ষিত নারী আসনের এমপি হাবিবা রহমান খান শেফালী বলেন, ‘আমার বাবা (সাবেক এমপি এ্যাডভোকেট মরহুম ফজলুর রহমান খান অনেক স্বপ্ন নিয়ে বঙ্গবন্ধুর নামে এ কলেজটি প্রতিষ্ঠা করেন ।  আমি সংসদ সদস্য হওয়ার পর থেকে প্রস্তাবিত নামটি চূড়ান্ত করার চেষ্টা করে যাচ্ছি ।  সংসদের বাজেট অধিবেশনেও বিষয়টি নিয়ে কথা বলেছি, আশা করি কর্তৃপক্ষ বিষয়টি বিবেচনা করবেন।’

কলেজের গভর্নিং বডির সভাপতি ও নেত্রকোণার জেলা প্রশাসক কাজি মো. আবদুর রহমান বলেন, ‘আমরা এ ব্যাপারে উর্ধতন কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ রাখছি, আশা করছি অতি শীঘ্র প্রস্তাবিত নামটি চূড়ান্ত হবে।’

 

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই রকম আরো কিছু জনপ্রিয় সংবাদ
  • © All rights reserved © 2022 Channel21tv.Com
Design & Development By Hostitbd.Com