1. admin@channel21tv.com : channel21tv.com :
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৮:৩৭ পূর্বাহ্ন

নেত্রকোনার দুর্গাপুরে ফসলি  জমিতে গড়ে উঠেছে অবৈধ ইটভাটা।

রিপন কান্তি গুণ, বারহাট্টা উপজেলা প্রতিনিধি:
  • আপডেট সময় : সোমবার, ৩১ জানুয়ারী, ২০২২
  • ২৮০ বার পঠিত

নেত্রকোনা জেলার দুর্গাপুর উপজেলার চন্ডিগড় ইউনিয়নে রগজোর এলাকায় সড়কের পাশে প্রায় ১২ একর বোরো ফসলি জমিতে গড়ে উঠেছে অবৈধ  ইটভাটা। আশপাশের জমি থেকে মাটি কেটে ওই ভাটায় নেওয়া হচ্ছে। পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র না থাকায় ভাটার মালিককে জরিমানাও করা হয়েছে। তারপরও ভাটায় ইট তৈরির কার্যক্রম চলছে।

“পি.এন. কোং ব্রিকস”- নামের অবৈধ এই ইটভাটাটির অবস্থান নেত্রকোণা জেলার দুর্গাপুর  উপজেলার চন্ডিগড় ইউনিয়নের রগজোর এলাকায়।

স্থানীয় সূত্রে জানা গেছে, পৌরশহর থেকে সরিয়ে  চলতি বছরে দুর্গাপুর উপজেলার চন্ডিগড় ইউনিয়নে রগজোর এলাকায় সড়কের পাশে প্রায় ১২ একর ফসলি জমিতে ইটভাটাটি স্থাপন করা হয়। এর মালিক সদর উপজেলার মো: পাপ্পু  মিয়া ।

চলতি জানুয়ারি মাসে ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়ে ভাটার মালিককে ৫০ হাজার টাকা জরিমানা করেন। তারপরও ইট ভাটায় পুরোদমে ইট তৈরি হচ্ছে।

আজ (৩০ জানুয়ারি) সরেজমিনে পরিদর্শন করে দেখা যায়, ইটভাটার পাশে ফসলি জমি। এসব জমিতে বোরো ধান আবাদে ব্যস্ত সময় পার করছে কৃষকরা। বিভিন্ন ফসলের জমি থেকে খননযন্ত্র দিয়ে কাটা হচ্ছে মাটি।

ভাটার পাশেই জমি আছে এমন একজন কৃষক নাম প্রকাশে অনিচ্ছুক জানান, এই ইটভাটার জন্য আমরাই বেশি ক্ষতি অইতেছে। আমরা চাই এটি একেবারে বন্ধ হোক। কিন্তু মালিকের কাছে অসহায়।

ইটভাটার মালিক মো: পাপ্পু মিয়া  বলেন, ‘কৃষি ও পরিবেশ অধিদপ্তর কাগজ নেই তার কাছে। তিনি বলেন, চলতি মাসে তার ইটভাটা জরিমানা ও মামলা হয়েছে। তিনি মামলার হাজিরা দিতে কোর্টে বান্দিরা ঘুরে বেড়াচ্ছেন।

পরিবেশ অধিদপ্তর নেত্রকোণার সহকারি পরিচালক সামছুন্নাহার বলেন, ওই ইটভাটার পরিবেশ অধিদপ্তরের অনুমোদন নেই। এটি পরিবেশ বিপর্যয়ের মাধ্যমে কৃষকদের ক্ষতি করছে। উনার নামে পরিবেশ অধিদপ্তরে আওতা মামলা হয়েছে এবং ওয়ারেন্ট আছে। যেকোন মর্হুতে গ্রেফতার হতে পারেন।

দুর্গাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ রাজীবউল হাসান জানান, ‘ কৃষি জমি নষ্ট হচ্ছে যদি কেউ লিখিত অভিযোগ দেন তদন্ত করে ওই ইটভাটার মালিকের বিরুদ্ধে শিগগিরই আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো কিছু জনপ্রিয় সংবাদ
  • © All rights reserved © 2022 Channel21tv.Com
Design & Development By Hostitbd.Com