1. admin@channel21tv.com : channel21tv.com :
বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ০৬:৪২ অপরাহ্ন

মহামারী করোনা ভাইরাস সংক্রমণ রোধে সচেতনতা প্রচারণায় মাঠে নেমেছেন ইউএনও সুখময় সরকার।

একেএম খোরশেদ আলম নলডাঙ্গা নাটোর
  • আপডেট সময় : বুধবার, ১৯ জানুয়ারী, ২০২২
  • ১৩৪ বার পঠিত

নাটোর জেলার নলডাঙ্গা উপজেলায় মহামারী করোনা ভাইরাস সংক্রমণ রোধে সচেতনতা বৃদ্ধি মূলক প্রচারণা চালিয়ে যাচ্ছেন উপজেলা নিবাহী কমকর্তা সুখময় সরকার তিনি বাজারসহ বিভিন্ন জনবহুল স্হানে গাড়ী থামিয়ে নিজের পায়ে হেঁটে হেঁটে রাত দিন প্রচারণা চালিয়ে যাচ্ছেন। মাক্স বিহীন জনসাধারণকে কৈফিয়ত তলপ করছেন এবং মাক্স বিতরণ করছেন, স্বাস্থ্য বিধিনিষেধ মেনে চলার অনুরোধ জানাচ্ছেন।
তিনি আরও বলেন করোনা ভাইরাস সংক্রমন রোধে জন সচেতনতা বৃদ্ধিতে ভাইরাসবাহক ব্যক্তিদের কারণে দেশের মধ্যে নিরবে এটি ছড়িয়ে পড়ার ভয়াবহ একটি ঝুঁকি রয়েছে। সে কারণে উপসর্গ, লক্ষণের প্রকাশ না পেলেও সবাইকে চলাচল সীমিত রেখে শারীরিক, সামাজিক দূরত্ব বজায় রাখা, হাত ধুয়ে জীবাণুমুক্ত করা, নাকে-মুখে-চোখে হাত না দেওয়া, ঘরবাড়ি পরিষ্কার করে জীবাণুমুক্ত করা, ইত্যাদি পদ্ধতিগুলি অত্যন্ত সাবধানতার সাথে মেনে চলার পরামর্শ দিচ্ছেন ।Channel-21 টেলিভিশন

রোগের সংক্রমণ ঠেকাতে জীবাণুটি মানুষ-থেকে-মানুষে ছড়াতে পারে
সংক্রমিত ব্যক্তি ঘরের বাইরে অবস্থানের সময় মুখ না ঢেকে হাঁচি-কাশি দিলে করোনা ভাইরাস তার আশে পাশের বাতাসে কয়েক ঘণ্টা পর্যন্ত ভাসমান অবস্থায় থাকে
করোনা ভাইরাস কণাযুক্ত বাতাসে কেউ যদি শ্বাস-প্রশ্বাস গ্রহণ করে ফুসফুসে, শ্বাসনালি দিয়ে ভাইরাসগুলি প্রবেশ করে। সংক্রমিত ব্যক্তি যদি হাঁচি,কাশি,নাক ঝাড়ার নিয়মাবলি না মানেন, তাহলে তার হাতে এবং ব্যবহৃত বস্তুুতে ভাইরাস গুলো লেগে থাকে। সেই ব্যক্তি আশপাশের যে কোন বস্তুু হাত দিয়ে স্পর্শ করে, তাহলে সেই জীবাণু গুলো কয়েক দিন পর্যন্ত বেঁচে থাকে। অন্য ব্যক্তি সেই করোনা ভাইরাস যুক্ত বস্তুু স্পর্শ করে তাহলে ঐ ব্যক্তির হাতের মাধ্যমে জীবাণু গুলো অন্যত্র চলে যায়। স্পর্শ করলেই জীবাণুগুলো দেহের ভেতরে এবং ফুসফুসকে সংক্রমিত করতে পারবে না, আপনি যদি সঠিক পদ্ধতিতে হাত জীবাণুমুক্ত করে ফেলেন, কিন্তুু আপনি যদি ভুলক্রমে জীবাণু যুক্ত হাতটি দিয়েই নাক,মুখ,চোখ স্পর্শ করেন তাহলেই করোনা ভাইরাস গুলো দেহের ভিতরে প্রবেশ করবে, প্রথমে গলায় ও পরে ফুসফুসে বংশবিস্তার করা শুরু করবে।
তিনি আরও বলেন করোনা ভাইরাসকে প্রতিহত করার জন্য মাক্স ব্যবহার করুন, সামাজিক দুরত্ব বজায় রাখুন, বাহিরে থেকে এসে শুরুতেই সঠিক পদ্ধতিতে হাত পরিস্কার করুন তাহলেই রোগের সংক্রমণ প্রতিরোধ করা সম্ভব হবে।

এ,কে,এম,খোরশেদ আলম
নলডাঙ্গা নাটোর।
১৯-০১-২০২২
০১৭১৬-৮২৪৬০০

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই রকম আরো কিছু জনপ্রিয় সংবাদ
  • © All rights reserved © 2022 Channel21tv.Com
Design & Development By Hostitbd.Com