1. admin@channel21tv.com : channel21tv.com :
বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২, ০৪:৫৩ অপরাহ্ন

নতুন বই পেয়ে উচ্ছাসিত খুদে শিক্ষাথীরা।

একেএম কামাল উদ্দিন টগর নওগাঁ, জেলা প্রতিনিধি
  • আপডেট সময় : শনিবার, ১ জানুয়ারী, ২০২২
  • ২৫০ বার পঠিত

নতুন বছরের প্রথম দিন সারা দেশের ন্যায় নওগাঁর আত্রাইয়ে একযোগে শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে নতুন বই তুলে দেওয়া হলেও মহামারির কারণে এবার সেই উৎসব হচ্ছে না। করোনার কারণে গতবারের মতো এবারও উৎসব ছাড়াই শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হচ্ছে।

আর বছরের প্রথম দিনে নতুন বই হাতে পেয়ে উচ্ছাসিত হয়ে ওঠে শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের এমন আনন্দে অভিবাবকরাও দারুন খুশি।আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার 2010 সাল থেকে বছরের প্রথম দিন উৎসব করে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিচ্ছে।গত এগারো বছরে তিন শত ছিয়াষট্টি কোটি সপ্তাশি লাখ সাতাত্তর হাজার পাঁচ শত ছিয়াষট্টি টি বই বিনামূল্যে বিতরন করা হয়েছে। কিন্তু করোনা মহামারির কারণে গত বছর উৎসব করে বই বিতরণ করা হয়নি। এবারও একই কারণে উৎসব ছাড়াই শিক্ষার্থীদের হাতে বই তুলে দেওয়া হচ্ছে। শিক্ষাপ্রতিষ্ঠান গুলো ভিন্ন ভিন্ন সময়ে বিভিন্ন শ্রেণির শিক্ষার্থীদের হাতে বই দেবে।

জানা গেছে, এবারের শিক্ষা বর্ষে চার কোটি সতের লাখ ছাব্বিশ হাজার আটশত ছাপান্ন জন শিক্ষার্থীর মাঝে চৌত্রিশ কোটি সত্তর লাখ বাইশ হাজার একশত ত্রিশ কপি পাঠ্যপুস্তক বিনামূল্যে বিতরণ করা হচ্ছে। এর মধ্যে দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য ব্রেইল পদ্ধতিতে পাঠ্যপুস্তক ও পাঁচটি ক্ষুদ্র নৃ-গোষ্টীর শিক্ষার্থীদের মাতৃভাষায় মুদ্রিত পাঠ্যপুস্তকও রয়েছে। তবে এ বছরের প্রথমদিনে সব শিক্ষার্থীকে বই দেওয়া সম্ভব হচ্ছে না। শিক্ষা মন্ত্রণালয় এককটি শ্রেণির শিক্ষার্থীদের ভাগ করে বিভিন্ন দিনে বই দেওয়ার জন্য শিক্ষাপ্রতিষ্ঠান গুলোকে নির্দেশ দিয়েছে। নতুন বছরের প্রথম দিন নওগাঁর আত্রাই উপজেলার আহসান গঞ্জ সরকারী উচ্চ বিদ্যালয়, আত্রাই বিয়াম ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজ,পাথাইলঝাড়া মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয় এর শিক্ষার্থীরা বিনামূল্যের পাঠ্যপুস্তক পেয়ে উচ্ছাসে মেতে ওঠে। আত্রাই উপজেলার বেশ কয়েকটি স্কুলের শিক্ষার্থীদের উচ্ছাসের এমন চিত্র দেখা গেছে।উপজেলার বেশ কয়েকটি স্কুলের শিক্ষার্থীদের নতুন বইয়ের ঘ্রাণে শিক্ষার্থীরা যে ভাবে বাঁধভাঙ্গা উচ্ছাসে মেতে উঠতেন এবার তেমনটি ছিল না। মুখে মাস্ক দিয়ে স্বাস্থ্যবিধি মেনে বই নেন তারা। নতুন বইয়ের ঘ্রাণ নিয়ে অভিভাবকের সঙ্গে বাড়ি ফেরেন তারা। আত্রাই বিয়াম ল্যাবরেটরী স্কুল এন্ড কলেজের সভাপতি ও আত্রাই উপজেলা নির্বাহী অফিসার মোঃ ইকতেখারুল ইসলাম প্রতিটি শ্রেণী কক্ষে উপস্থিত হয়ে নতুন বছরের প্রথম দিন নতুন বই তুলে দেন শিক্ষার্থীদের হাতে। এসময় উপস্থিত ছিলেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ আব্দুস সালাম, উপজেলা সহকারী শিক্ষা অফিসার হারুন,বিয়াম ল্যাবরেটরী স্কুল এন্ড কলেজ অধ্যক্ষ মোঃ বুলবুল হোসেন প্রমূখ।#
একেএম কামাল উদ্দিন টগর
নওগাঁ জেলা প্রতিনিধি
মোবাঃ-01749567314

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই রকম আরো কিছু জনপ্রিয় সংবাদ
  • © All rights reserved © 2022 Channel21tv.Com
Design & Development By Hostitbd.Com